সর্বশেষ

মা হলেই পাওয়া যাবে ৭০ লাখ টাকা

দম্পতিদের সন্তান নেওয়ার সিদ্ধান্তে উৎসাহিত করতে আর্থিক সাহায্যের নীতি আনল দক্ষিণ কোরিয়ার এক শহর। সন্তানের জন্ম দিলে মোটা অঙ্কের আর্থিক সুবিধা দেওয়া হবে। কারণ, ওই শহরে জনসংখ্যা দিন দিন কমে চলেছে।

ক্রমহ্রাসমান জনসংখ্যার বিরুদ্ধে লড়াই করার প্রয়াসে দক্ষিণ কোরিয়ার এই শহর বাসিন্দাদের মা-বাবা হওয়ার জন্য নতুন নীতি নিয়ে এল।

স্থানীয় এক সংবাদ সংস্থা জানিয়েছে, দক্ষিণ কোরিয়া শহরের দক্ষিণ গিয়ংসাং প্রদেশের রাজধানী চাংওয়ান দম্পতিদের প্রায় কমপক্ষে ৩ টি সন্তান থাকলে ভারতীয় মুদ্রায় যা ৭৩,৩৩,৩০২৫ টাকা দিয়ে আর্থিক সাহায্য দেওয়া হবে বাবা মাকে।

নতুন নীতি অনুসারে, শহরে বসবাসরত সদ্য বিবাহিত দম্পতিদের প্রায় ৬৮ লাখ পর্যন্ত ঋণ দেবে। এই নীতিটি কীভাবে কাজ করবে :

জানা গিয়েছে, যদি কোনও দম্পতি একটি সন্তানের জন্ম দেয় তবে সম্পূর্ণ সুদ মওকুব করা হবে। যদি দুটি সন্তানের জন্ম হয় তাহলে আসলের পরিমাণ কমে যাবে ৩০ শতাংশ। যদি ৩ সন্তানের জন্ম হয় তাহলে আসল ও সুদ সহ পুরো টাকাই আর দিতে হবে না।

দক্ষিণ কোরিয়ার জন্মসংখ্যা মৃত্যুর হারের চেয়ে কম থাকার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০২০ সালে দক্ষিণ কোরিয়ায় ২ ৭৫,৮১৫ জন জন্ম নেয় এবং ৩০৭,৭৬৪ জন মারা যায়। চ্যাংওয়নে কর্মকর্তারা আশঙ্কা করছেন যে জনসংখ্যা ১মিলিয়নের নিচে নেমে যেতে পারে।

এ বিভাগের অন্যান্য সংবাদ