সর্বশেষ

জুড়ীতে বিষটোপ দিয়ে পাখি নিধন, দুইজনের কারাদণ্ড

মৌলভীবাজারের জুড়ীতে বিষটোপ দিয়ে পরিযায়ী পাখি নিধনের অপরাধে দুইজনকে একমাস করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। বুধবার রাত সাড়ে ৮টায় উপজেলার জায়ফরনগর ইউনিয়নের শাহাগঞ্জ বাজারে ভ্রাম্যমাণ আদালতে জুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা আল-ইমরান রুহুল ইসলাম এ সাজা প্রদান করেন। সাজাপ্রাপ্তরা হলেন, উপজেলার জায়ফরনগর ইউনিয়নের বেলাগাঁও গ্রামের মখলেছ মিয়ার পুত্র জসিম মিয়া (২৫) ও তৈমুছ আলীর পুত্র শরীফ মিয়া (১৮)। এ সময় জুড়ী থানার এস আই মিয়া মোহাম্মদ নাসির উদ্দিনসহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিল।
স্থানীয় শাহাপুর গ্রামের বাসিন্দা আব্দুল গণি ও ছমর আলী অভিযোগ করেন হাকালুকি হাওরের পুতাউলি বিলের নিকট বড়গুল এলাকায় প্রায় আড়াই হাজার হাঁস নিয়ে তাদের একটি খামার রয়েছে। গত সোমবার অতিথি পাখি ধরার জন্য কে বা কারা ওই এলাকায় বিষটোপ ছিটিয়ে দেয়। এতে করে ১০২টি হাঁস মারা যায়। এরপর তারা ওই শিকারীদের ধরার চেষ্টা করেন। বুধবার বিকেল ৫টায় ওই এলাকায় পাখি শিকারের জন্য জাল টানানোকালে দুইজনকে হাতেনাতে আটক করা হয় এবং আরো তিনজন পালিয়ে যায়। গতকালও ৩৫/৪০টি হাঁস ও কয়েকটি অতিথি পাখি মারা যায়।
সাজাপ্রাপ্ত জসিম মিয়া ও তৈমুছ আলী পাখি শিকারের জন্য জাল পাতার কথা স্বীকার করে বলেন- আমাদের সাথে বেলাগাঁও গ্রামের বিল্লাহ হোসেন, আলাউদ্দিন ও কালা মিয়া ছিল, ওরা পালিয়ে গেছে। তবে আমরা বিষ দেইনি।
জুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা আল-ইমরান রুহুল ইসলাম বলেন, বন্যপ্রাণী সংরক্ষণ আইন ২০১২ অনুযায়ী দুইজনকে একমাস করে বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। পরিযায়ী পাখি নিধন প্রতিরোধে অভিযান অব্যাহত থাকবে।

50% LikesVS
50% Dislikes
এ বিভাগের অন্যান্য সংবাদ