সর্বশেষ

মহামারি মোকাবিলায় কাজ করতে হবে এখনই

প্রাণঘাতী করোনাভাইরাস মহামারির পর বিশ্ব মন্দা ও দুর্ভিক্ষ মহামারি মোকাবিলায় এখন থেকে কাজ শুরু করার ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ ও সংকট মোকাবিলার কার্যক্রম সমন্বয়ে আজ সোমবার সকালে গণভবন থেকে রাজশাহী বিভাগের আটটি জেলার কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, ‘সারা বিশ্বব্যাপী কিন্তু অর্থনৈতিক মন্দা দেখা দেবে। এমনকি এটাও বলা হচ্ছে আন্তর্জাতিক সংস্থাগুলো বলছে, সারা বিশ্ব্যব্যাপী দুর্ভিক্ষ মহামারি দেখা দিতে পারে। সেই ক্ষেত্রে আমাদের বাংলাদেশে আমাদের মাটি অত্যন্ত উর্বর আমাদের যেন কোনো খাদ্য অসুবিধা না হয়, কাজেই যেখানে যে ফসল যেমন- ধান কাটার পর পরই আমরা কোনো ফসল ফলাতে পারি, আর কেউ যেন এতটুকু জমি ফেলে না রাখে।

‘একখণ্ড জমিও যেন বাদ না যায়। তরি-তরকারি, ফল-মূল যাই হোক সবকিছুই উৎপাদন করা এবং এগুলো ঘরের ভেতরে যে যা পারেন নিজেরাই নিজের বাড়িতে, বাড়ির আঙিনায় যেখানে পারেন এগুলো আপনারা চাষ করবেন যেন এই মহামারি-দুর্ভিক্ষ দেখা দিলে অর্থাৎ করোনা মহামারির পরই যে দুর্ভিক্ষ মহামারি সারা বিশ্বব্যাপী দেখা দেবে সেখান থেকে যেন আমাদের দেশকে আমরা বাঁচাতে পারি।’

প্রধানমন্ত্রী বলেন, আমরা এ দুঃসময় কাটিয়ে উঠব। আবার কল-কারখানা খুলবে। আমাদের অর্থনীতি আবার সচল হবে। দুর্যোগ আসবে সেটা আবার চলে যাবে। আবার আলো আসবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ