সর্বশেষ

আগামীকাল শুরু হতে যাচ্ছে বাউল সম্রাট শাহ আব্দুল করিম লোক উৎসব

 

সুনামগঞ্জের দিরাই উপজেলার ধল গ্রামের মাঠে দুই দিনব্যাপী বাউল সম্রাট শাহ আব্দুল করিমের ১৫তম লোক উৎসবের আয়োজন করা হয়েছে।
ভাটিবাংলার বাউল সাধক শাহ আবদুল করিম। ভাটির জল-হাওয়া-মাটির গন্ধ আর কালনী-তীরবর্তী জনজীবন, মানুষের সুখ-দুঃখ. দারিদ্র্য-বঞ্চনা, লোকাচার, স্মৃতি প্রভৃতি তার গানে তুলে ধরেছেন। কাগমারী সম্মেলনে সঙ্গীত পরিবেশন আর মাওলানা ভাসানী, হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাহচর্য তার জীবনের মধুরতম স্মৃতি। তার প্রকাশিত গ্রন্থ : আফতাব সঙ্গীত, গণসঙ্গীত, কালনীর ঢেউ, ধলমেলা, ভাটির চিঠি ও কালনীর কূলে। ২০০১ সালে তিনি একুশে পদক লাভ করেন। তা ছাড়া সিটিসেল-চ্যানেল আই, সিলেট সিটি করপোরেশন নাগরিক সংবর্ধনা, বাংলাদেশ জাতিসংঘ সমিতি, অভিমত, শিল্পকলা একাডেমি সম্মাননাসহ বহু পদক, সম্মাননা ও সংবর্ধনা পেয়েছেন।
এই মিনতি করিরে বন্দু ছেরে যাইয় না, মাটির পিন্জিরায় সোনার ময়নারে, বন্দে মায়া লাগাইছে, গাড়ি চলে না, আগে কি সুন্দর দিন কাটাইতাম, কোন মেস্তরি নাও বানাইল কেমন দেখা যায়, ঝিলমিল ঝিলমিল করেরে, বন্ধুর বাড়ির ফুলের গন্ধ আমার বাড়ি আসে, সইগো বসন্ত বাতাসেসহ অগণিত গানের রচয়িতা বাউল সম্রাট শাহ আব্দুল করিম লোক উৎসব (২৮-২৯ ফেব্রুয়ারি ) অনুষ্ঠিত হবে।
বাউল সম্রাট শাহ আব্দুল করিম পরিষদ আয়োজিত দুই দিনব্যাপী করিম লোক উৎসবের পৃষ্ঠপোষক কোয়ালিটি আইসক্রিম -সানোয়ারা ড্রিংকস এন্ড বেভারেজ কোম্পানি (চট্রগ্রাম)

প্রয়াত বাউল সম্রাটের জন্মভূমি সুনামগঞ্জের দিরাই উপজেলার কালনী নদীর তীরে উজানধল গ্রামের মাঠে শুক্রবার বেলা সাড়ে ৩টা থেকে ঐতিহ্যবাহী এ উৎসব শুরু হবে।
দুই দিনব্যাপী বাউল সম্রাটের ছেলে উৎসব আয়োজক কমিটির আহ্বায়ক শাহ নুর জালাল বলেন, বেলা সাড়ে ৩টায় এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন আমন্ত্রিত অতিথিরা। এছাড়া দুই দিনব্যাপী এ মেলায় দেশবরেণ্য সংস্কৃতিকর্মীসহ করিম ভক্তরা গান পরিবেশন করবেন। প্রতি বছর এই উৎসবে অগনিত আব্দুল করিম ভক্ত উপস্থিত হন বলে জানান এলাকাবাসী।

এ বিভাগের অন্যান্য সংবাদ