সর্বশেষ

শুক্রবার শাবি দিবস

আগামী শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) উদযাপন করা হবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ২৯তম বিশ্ববিদ্যালয় দিবস।

প্রতিষ্ঠার পর থেকে ১৩ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় দিবস পালিত হলেও এবার তা পরিবর্তন হয়ে ১৪ ফেব্রুয়ারি অর্থাৎ পহেলা ফাল্গুনে উদযাপিত হবে। দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বাংলাদেশের নতুন বর্ষপঞ্জি অনুযায়ী এখন থেকে বাংলা বছরের প্রথম ছয় মাস ৩১ দিনে হবে। এর আগে বৈশাখ, জ্যৈষ্ঠ, আষাঢ়, শ্রাবণ, ভাদ্র বছরের প্রথম এ পাঁচ মাস ৩১ দিনে গণনা করা হতো। এখন ফাল্গুন মাস ছাড়া অন্য পাঁচ মাস ৩০ দিনে পালন করা হবে। ফাল্গুন মাস হবে ২৯ দিনের হওয়ায় লিপইয়ার বছরে তা ৩০ দিনে হবে। এরই পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় দিবসের দিনক্ষণও পরিবর্তন হয়েছে।

বুধবার (১২ ফেব্রুয়ারি) বিকেলে সংবাদবিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. ইশফাকুল হোসেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ১৪ ফেব্রুয়ারি (শুক্রবার) বিশ্ববিদ্যালয়ের ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হবে যা বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে পরিচিত। এ উপলক্ষে শুক্রবার সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন-২ এর সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করা হবে। সকাল ৯টা ৪০ মিনিটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে। সকাল ১০টায় একই স্থান থেকে আনন্দ র‌্যালি বের করা হবে।

সকাল সাড়ে ১০টায় মুক্তমঞ্চে কেক কাটা হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ