সর্বশেষ

পাকিস্তান সিরিজে নেই মুশফিক, দলে চমক

স্পোর্টস ডেস্ক: শনিবার (১৮ জানুয়ারি) দুপুরে বিসিবির এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয় পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি জন্য মাহমুদউল্লাহকে অধিনায়ক করে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে। আগামী ২৩ জানুয়ারি পাকিস্তানের উদ্দেশে দেশ ছাড়বে টাইগাররা।

দলে অনেকটা চমক হয়েই ডাক পেয়েছেন অনূর্ধ্ব-১৮ দলের পেসার হাসান মাহমুদ রাব্বি। এই সিরিজ দিয়ে দলে ফিরেছেন তামিম ইকবাল, রুবেল হোসেন, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান। সবশেষ ভারত সিরিজে দল থেকে বাদ পড়েছেন তাইজুল ইসলাম, আরাফাত সানি, আবু হায়দার রনি ও মোসাদ্দেক হোসেন।

পারিবারিক কারণে ছুটিতে থাকা তামিম ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজ ও টেস্ট ম্যাচ খেলেননি। ছিলেন না ভারত সিরিজেও। পাকিস্তান সিরিজ দিয়ে অনেকদিন পর জাতীয় দলে ফিরলেন তিনি।

অন্যদিকে ২০১৮ সালে ত্রিদেশীয় সিরিজে অভিষেক হয় মেহেদীর। কিন্তু ব্যাট-বলে ভালো না করায় বাদ পড়েন তরুণ এই অলরাউন্ডার। বিপিএলে ঢাকা প্লাটুনের হয়ে আলো ছড়িয়ে ফিরলেন জাতীয় দলে।

দলে পুরাতনদের সাথে এবার খেলবেন বঙ্গবন্ধু বিপিএল’র ঢাকা প্লাটুনের হয়ে শুরু থেকেই দুর্দান্ত বোলিং করা ২০ বছর বয়সী পেসার হাসান মাহমুদ। ১৩ ম্যাচে তুলে নিয়েছেন ১০ উইকেট। ১৪০ কি.মি. এর বেশি গতিতে বোলিং করেই খুলে গেলো জাতীয় দলের দরজা। ক্রিকেটে লক্ষ্মীপুরের হয়ে খেলা হাসান। খেলেছেন স্কুল ক্রিকেট, অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-১৭ ও অনূর্ধ্ব-১৮। ছিলেন ২০১৮ সালের যুব বিশ্বকাপ দলেও। সবমিলিয়ে দারুণ সূচনায় চকম দিয়ে নিজেকে ঠাই করালেন বড়দের কাতারে।

নিষেধাজ্ঞার কারণে দলে নেই সাকিব আল হাসান। অন্যদিকে পাকিস্তানের নিরাপত্তা ব্যবস্থায় পুরোপুরি সন্তুষ্ট না হওয়াতে নিজেকে গুটিয়ে নিয়েছেন উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম। তার বদলে উইকেটকিপার হিসেবে জায়গা পেয়েছেন ১৪টি টি-টোয়েন্টি খেলা মোহাম্মদ মিঠুন।

এদিকে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি দলের বাইরে থাকা নাজমুল হোসেন শান্ত ফিরেছেন এই সিরিজে।

তিন দফায় পাকিস্তান সফরে যাবে বাংলাদেশ। প্রথম ধাপে টি-টোয়েন্টি সিরিজের পর দেশে ফিরে আসবেন টাইগাররা। দ্বিতীয় ভাগে গিয়ে ৭ ফেব্রুয়ারি থেকে রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্ট খেলবেন তারা। এরপর ফের ফিরে আসবেন। পরে তৃতীয়বার সেখানে গিয়ে আগামী ৩ এপ্রিল করাচিতে একমাত্র ওয়ানডে খেলবেন লাল-সবুজ জার্সিধারীরা। এরপর ৫ এপ্রিল সেখানেই দ্বিতীয় টেস্টে মাঠে নামবেন তারা।

পাকিস্তান সফরে বাংলাদেশ টি-টোয়েন্টি স্কোয়াড:

মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, নাঈম শেখ, নাজমুল হোসেন শান্ত, লিটন দাস (উইকেটরক্ষক), মোহাম্মদ মিঠুন, আফিফ হোসেন, মেহেদি হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, মোস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম, আল-আমিন হোসেন, রুবেল হোসেন ও হাসান মাহমুদ।

এ বিভাগের অন্যান্য সংবাদ