সর্বশেষ

চীনে করোনাভাইরাসে আক্রান্ত ৩৭১৯৮

চীনে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নতুন করে মারা গেছে ৮৯ জনের। এরমধ্যে ৮১ জনই মারা গেছে হুবেই প্রদেশে। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, চীনে এ ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৮১১ জনের মৃত্যু হয়েছে। আর এতে আক্রান্ত হয়েছেন প্রায় ৩৭ হাজার ১৯৮ জন মানুষ।

রোববার (৯ ফেব্রুয়ারি) এসব তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসে আক্রান্ত হয়ে শহরটির বাসিন্দাদের মৃত্যুর খবর বেশি শোনা যাচ্ছিল এতদিন। সেখানে এ ভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্র ও জাপানের দুই নাগরিকের মৃত্যুর খবার জানায় কর্তৃপক্ষ। এর বাইরে হংকং এবং ফিলিপাইনেও দুজনের মৃত্যু হয়েছে।

চীনসহ বিশ্বের ২৮টি দেশ ও অঞ্চলে করোনাভাইরাসের প্রকোপ দেখা দিয়েছে। এসব দেশ ও অঞ্চলে ৩১০ জনের বেশি এই ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। অনেক দেশই তাদের নাগরিকদের চীন ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। এছাড়া বিভিন্ন দেশ তাদের নাগরিকদের চীন থেকে ফিরিয়ে নিচ্ছে।

বিশ্বের বিভিন্ন দেশের এয়ারলাইন্স ইতোমধ্যেই চীনে তাদের ফ্লাইট বাতিল করছে। সেন্ট্রাল ফর ডিজেজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এক মাসের বেশি সময় ধরে বিশেষজ্ঞদের একটি দলকে চীনে পাঠানোর প্রস্তাব দিয়ে আসছে।

ওই দলটিকে চীনে করোনাভাইরাসের পরিস্থিতি পর্যবেক্ষণ এবং প্রয়োজনে সহায়তা করতে পারবে। কিন্তু এখন পর্যন্ত চীনের তরফ থেকে কোনো ধরনের আমন্ত্রণ জানানো হয়নি। কী কারণে চীন এমন করছে সে বিষয়টিও তারা ব্যাখ্যা করেনি। দু’সপ্তাহ আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও একই ধরনের প্রস্তাব দিয়েছে। এ ব্যাপারেও কোনো সাড়া মেলেনি।

এ বিভাগের অন্যান্য সংবাদ