সর্বশেষ

কোপায় যত রেকর্ড মেসির

 

লিওনেল মেসি। ফুটবল দুনিয়ার অনন্য এক নক্ষত্র। ক্যারিয়ার শুরুর পর থেকে খেলেছেন চারটি বিশ্বকাপ। কোপা আমেরিকায় খেলছেন রেকর্ড ৬টি আসর। কিন্তু দুভার্গ্যক্রমে এখন পর্যন্ত জাতীয় দলের হয়ে জিততে পারেননি বড় কোনো শিরোপা। ক্লাব ফুটবলে মেসি বার্সেলোনার জন্য উজাড় করে দেন নিজেকে। কিন্তু জাতীয় দলে সাফল্য যেন বরাবরই অধরা। এ জন্য কম গঞ্জনা সহ্য করতে হয়নি আর্জেন্টাইন তারকাকে। এবারের কোপা আমেরিকায় যেন তাই সব সমালোচনার জবাব দেওয়ার মঞ্চ হিসেবে বেছে নিয়েছেন মেসি।

৩৪ বছর বয়সী মেসি। এবার না পারলে আর হবে কবে? মেসি নিজেও যেন তা টের পেয়েছেন। তাইতো ছুটছেন পাগলা ঘোড়ার মতো। শতবর্ষী কোপায় গড়ছেন একের পর এক রেকর্ড। এবারের কোপা আমেরিকায় এখন পর্যন্ত আর্জেন্টিনা যে ৬টি ম্যাচে খেলেছে তাতে গোল এসেছে ১১টি। এর মধ্যে ৯ গোলেই অবদান রয়েছে মেসির। রেকর্ডের রাজপুত্র মেসি ভাঙছেন একের পর এক রেকর্ড। শুরুতেই ভেঙেছেন আলবেসেলেস্তদের জার্সিতে হাভিয়ের মাসচেরানোর খেলা ১৪৭ ম্যাচের রেকর্ড।

আসর শুরুর আগে আর্জেন্টিনার হয়ে মেসির ম্যাচ ছিল ১৪৪টি। ৬ ম্যাচ শেষে ১৫০ ম্যাচে অংশ নিয়ে মেসি নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। আলবেসেলেস্তদের জার্সিতে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলার এখন বার্সেলোনার এই গোল মেশিন।

২০১৪ বিশ্বকাপের ফাইনালে জার্মানির কাছে হারের পর, মেসির কান্না হৃদয় ছুঁয়েছিলো ফুটবল দুনিয়ায় আর্জেন্টাইন সমর্থকদের। এরপর দুটি কোপা আমেরিকার ফাইনালে উঠেও চিলির কাছে স্বপ্ন ভাঙার কষ্ট নিয়ে ফিরতে হয়েছিল মেসিকে। ২০১৯-এ পারেনি ফাইনালে উঠতে। তবে এবার চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে ফাইনাল নিশ্চিত করেছে আর্জেন্টিনা। মেসিও এগিয়ে যাচ্ছেন দুর্বার গতিতে। সবচেয়ে বেশি ম্যাচ খেলার পাশাপাশি এবারের কোপা নিয়ে মোট ৬টি কোপা আমেরিকা খেলেছেন তিনি। এর আগে সর্বোচ্চ ৫টি আসরে খেলার রেকর্ড ছিলো স্বদেশি হাভিয়ের মাসচেরানোর।

এবারের কোপা আমেরিকায় এখন পর্যন্ত চারটি গোল নিয়ে সবার ওপরে আছেন আর্জেন্টাইন জাদুকর। সহায়তা করেছেন ৫টি গোলে। গোল অ্যাসিস্টের রেকর্ডেও সবাইকে ছাড়িয়ে মেসি। তিন গোল নিয়ে তার পরেই আছেন সতীর্থ লওতারো মার্টিনেজ। ফাইনালে মেসি যদি আর একটি গোল করেন বা মার্টিনেজ যদি আর তাকে ছাড়িয়ে যেতে না পারেন তবে, গোল্ডেন বুট জয়েও সবার চেয়ে এগিয়ে আছেন মেসি। এ ছাড়া এবারের আসরে সবচেয়ে বেশি ম্যাচ সেরার পুরস্কারও ঝুলিতে পুরেছেন মেসি।

এতো গেলো অতীতের কথা। এবার শুরু করা যাক ফাইনালে মেসির জন্য আরও কত রেকর্ড অপেক্ষা করছে? ফাইনাল ম্যাচ খেললেই চিলির সাবেক ফুটবলার সার্জিও লিভিংস্টোনের ৩৪ ম্যাচ খেলার রেকর্ড স্পর্শ করে ফেলবেন মেসি। এখন পর্যন্ত ৬টি কোপায় মেসি খেলেছেন মোট ৩৩ ম্যাচ।

এবারের আসরে ৬ ম্যাচে মেসি গোল করেছেন ৪টি। এখন পর্যন্ত খেলা ৬টি আসরে মেসির মোট গোল ১৩টি। আর মাত্র চারটি গোল করতে পারলে মেসি স্পর্শ করতে পারবেন কোপার ইতিহাসে সবচেয়ে বেশি ১৭টি গোলের মালিক ব্রাজিলের জর্জিনিয়ো ও আর্জেন্টিনার নরবার্তো মেনডেজের ১৭টি গোলের রেকর্ড।

50% LikesVS
50% Dislikes
এ বিভাগের অন্যান্য সংবাদ