সর্বশেষ

শিক্ষক-শিক্ষার্থীর প্রেম ও যৌনতা নিষিদ্ধ হচ্ছে অক্সফোর্ডে

শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে প্রেম ও যৌনতা নিষিদ্ধ করতে যাচ্ছে অক্সফোর্ড ইউনির্ভাসিটি। নারীদের প্রতি যৌন হয়রানির ঘটনা বেড়ে যেতে পারে- এমন আশঙ্কা সামনে রেখে এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে ইউনিভার্সিটি কর্তৃপক্ষ। খবর ডেইলি মেইল

আগামী বছর থেকে এ সিদ্ধান্ত আরোপের ব্যাপারে ভাবছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

অক্সফোর্ড ইউনিভার্সিটির এক মুখপাত্র বলেন, শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে সম্পর্কের নানা দিক পর্যালোচনা করেই এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে অক্সফোর্ড এডুকেশন কমিটি। এরই মধ্যে শিক্ষকদের সঙ্গে শিক্ষার্থীদের প্রেম ও যৌনতার ব্যাপারে কঠোরভাবে নিষেধও করা হয়েছে।

কেউ যদি এমন সম্পর্কে ক্ষতিগ্রস্ত হওয়ার কথা জানায় তাহলে শিক্ষার্থীদের গ্রেড ক্ষতিগ্রস্ত হতে পারে। একই সঙ্গে এমন ঘটনায় অভিযুক্তদের অভিযোগ প্রমাণিত হলে তার বিরুদ্ধে প্রাথমিক সতর্কতাসহ আর্থিক জরিমানা ও চাকরিচ্যুতির পদক্ষেপও নেয়া হতে পারে।

বর্তমান বিধি অনুসারে শিক্ষকদের শিক্ষার্থীদের সঙ্গে এ ধরনের সম্পর্ক থাকলে তা কর্তৃপক্ষকে জানানোর বাধ্যবাধকতা আছে।

সম্প্রতি সেন্ট হাফ’স ইউনিভার্সিটি শিক্ষকদের সঙ্গে শিক্ষার্থীদের প্রেম বা যৌনতা নিষিদ্ধ করেছে। এছাড়া ওরচেস্টার নামে আরেকটি কলেজ একই বিধি অনুসরণ করার চিন্তা করছে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে আইভি লিগ কলেজগুলো ছাড়াও হার্ভার্ড এবং ইয়েল শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে এ ধরনের সম্পর্ক নিষিদ্ধ করেছে। এ বছর ইউনিভার্সিটি কলেজ লন্ডন রাসেল গ্রুপের শীর্ষ ২৪টি ইউনিভার্সিটির অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে প্রথম এমন সম্পর্ক নিষিদ্ধ করে।

50% LikesVS
50% Dislikes
এ বিভাগের অন্যান্য সংবাদ