সর্বশেষ

শীতে রোগপ্রতিরোধে নিয়মিত খান এই ৬ ফল

ঠান্ডা আবহাওয়ায় সহজেই রোগজীবাণু আক্রমণ করতে পারে। এই সময়ে শরীর উষ্ণ রাখার পাশাপাশি রোগপ্রতিরোধে খাদ্যতালিকার দিকেও নজর দিতে হবে। শাকসবজির পাশাপাশি নিয়মিত খেতে হবে বিভিন্ন রকমের ফল। কাঁচা, স্মুদি বা আচার বানিয়েও খেতে পারেন ফল।

খাদ্যতালিকায় রাখতে পারেন রোগপ্রতিরোধকারী এই ৬ ফল-

পেয়ারা: মজাদার এই ফলে রয়েছে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা ফ্রি রেডিকেল থেকে ত্বককে রক্ষা করে এবং কোষের ক্ষতি প্রতিরোধ করে। এটি উচ্চমাত্রায় ফাইবারসমৃদ্ধ হার্ট এবং রক্তে সুগারের মাত্রা ঠিক রাখে।

পেয়ার ফল: হালকা সবুজ এই ফল অস্থির জন্য উপকারী এবং এতে রয়েছে প্রদাহ প্রতিরোধী উপাদান এবং ভিটামিন ই এবং সি এর মতো অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান।

কমলা: ভিটামিন সি এবং ক্যালসিয়ামের ভালো উৎস এই ফল ঋতুকালীন রোগপ্রতিরোধ করে এবং জটিল রোগের উপসর্গ নিয়ন্ত্রণ করে। প্রতিদিন এক গ্লাস জুস পান করলে সারা দিন শরীর থাকবে চাঙ্গা।

আপেল: এটি প্রদাহ কমিয়ে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে। পেকটিক ফাইবার, ভিটামিন সি এবং কে সমৃদ্ধ এই ফল রোগ প্রতিরোধকারী হিসেবে বিবেচনা করা হয়।

বেদানা: লাল এবং মিষ্টি এই ফল ফ্রি-রেডিকেল প্রতিরোধে কার্যকর। এ ছাড়া রক্তচাপ, হার্ট, ওজন কমানো এবং ত্বককে ক্ষতি প্রতিরোধে উপকারী।

আলু বোখারা: এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা রোগপ্রতিরোধে সহায়ক। গবেষণায় দেখা গেছে – এটি ক্যানসারের মতো রোগ প্রতিরোধের ক্ষমতা রয়েছে।

50% LikesVS
50% Dislikes
এ বিভাগের অন্যান্য সংবাদ