সর্বশেষ

আলিয়া মাঠে কোরবানীর পশুর হাটের সিদ্ধান্ত থেকে সরে আসলেন মেয়র

প্রতিবাদ, বিবৃতি, মানববন্ধন ও লিগ্যাল নোটিশের পর আলিয়া মাঠে কোরবানীর পশুর হাটের সিদ্ধান্ত থেকে সরে আসলেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। জেলা প্রশাসককেও সিটি করপোরেশন ও তার সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন তিনি । আলিয়া মাদ্রাসা মাঠে কোরবানীর পশুর হাটের সিদ্ধান্তের শুরু থেকেই প্রতিবাদমুখর হয়ে উঠে সিলেটের বিভিন্ন সংগঠন। শুরু হয় জোরালো প্রতিবাদ। এ সিদ্ধান্তকে আত্মঘাতি উল্লেখ করে বিভিন্ন ব্যানারে মেয়র ও জেলা প্রশাসককে লিগ্যাল নোটিশ ও একাধিক আবেদন জানানো হয়। পশুর হাটের বিপক্ষে মাঠে নেমেছে মাদ্রাসার ছাত্ররাও।

বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও সিসিক মেয়রের কাছে স্মারকলিপিও দেয়া হয় । সবার দাবী হচ্ছে, ঐতিহ্যবাহী সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠ সিলেটের সার্বজনিন একটি মিলনমেলা। এখানে প্রতিবছর ধর্মীয় সভা-সমাবেশ হয়। রাজনৈতিক দলের বড় বড় জনসভা হয়। এমনকি সিলেটের শীর্ষস্থানীয় ওলামায়ে কেরাম ও জাতীয় পর্যায়ের রাজনীতিবিদদের ইন্তেকাল পরবর্তী জানাযার নামাজও এই মাঠে অনুষ্ঠিত হয়ে আসছে। এদিক থেকে এই মাঠে গরুর হাট বসানো সিলেটের ঐতিহ্য পরিপন্থী এবং আত্মঘাতি সিদ্ধান্ত। এছাড়াও এর পাশে রয়েছে সিলেট একমাত্র সরকারি করোনা চিকিৎসাকেন্দ্র শহীদ শামসুদ্দিন হাসপাতাল।

পাশেই রয়েছে বিশাল আবাসিক এলাকা। রয়েছে মাদ্রসা ও ওসমানী মেডিকেল ছাত্রবাস। তাই আলিয়া মাঠে গরুর হাট বসানো মারাত্মক ঝুঁকিপূর্ণ এবং পরিবেশের ভারসাম্য রক্ষায় হুমকি বলে উল্লেখ করে অসংখ্য সংগঠন। তবে এবার এসব যুক্তি ও দাবীর সাথে একাত্বতা পোষণ করে কোরবানীর পশুর হাটের পরিকল্পনা থেকে সরে পড়লেন সিটি মেয়র আরিফুল হক চৌধুরী। তিনি তাঁর সিদ্ধান্তের কথা জেলা প্রশাসনকেও জানিয়ে দিয়েছেন।

মেয়র আরিফ বলেন, আলিয়া মাঠ বড় থাকায় সামাজিক দুরত্ব মেনে এখানে কোরবানীর পশুর হাট করার উদ্যোগ নিয়েছিলাম। নগরবাসীর সুবিধা বিবেচনায় এমন উদ্যোগ নেয়া হয়। কিন্তু বিষয়টি নিয়ে মাদ্রাসা ছাত্র পরিষদসহ বিভিন্ন রাজনৈতিক ও ধর্মীয় সংগঠন থেকে প্রবল আপত্তি উঠায় আমরা এ সিদ্ধান্ত থেকে সরে এসেছি। আমি জেলা প্রশাসন কে জানিয়ে দিয়েছি, সিসিক আলিয়া মাঠে পশুর হাট করবে না। এ ব্যাপারে জেলা প্রশাসকের সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তার সাথে সংযোগ স্থাপন সম্ভব হয়নি। ফলে তার বক্তব্য নেয়া যায়নি।

50% LikesVS
50% Dislikes
এ বিভাগের অন্যান্য সংবাদ