সর্বশেষ

এ বছরের হজে নিষেধাজ্ঞা অমান্য করলে ১০ হাজার রিয়াল জরিমানা 

করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে এবারের হজে মুজদালিফা, মিনা ও আরাফাতে প্রবেশ নিষিদ্ধ করেছে সৌদি আরব সরকার। এই নির্দেশ অমান্য করলে বিশাল অঙ্কের জরিমানা গুণতে হবে হাজিদের। সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতির বরাত দিয়ে এক সরকারি সূত্র জানায়, করোনাভাইরাসের সংক্রমণ রোধে নেওয়া সতর্কতামূলক ও প্রতিরোধমূলক ব্যবস্থা অমান্য করলে শাস্তির বিধান অনুমোদন দিয়েছে সরকার।

ওই সূত্র আরও বলেছে, ‘আগামী ২৮ জিলক্বদ (১৯ জুলাই) থেকে জিলহজ্বের ১২ তারিখ (২ আগস্ট) পর্যন্ত অনুমতি ছাড়া নির্দিষ্ট পবিত্র স্থানে (মুজদালিফা, মিনা ও আরাফাত) প্রবেশ করে নিষেধাজ্ঞা অমান্য করলে ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে। দ্বিতীয়বার একই অপরাধ করলে শাস্তি হবে দ্বিগুণ।’

এ বছরের হজে করোনা ঠেকাতে সব নাগরিক ও বাসিন্দাদের নির্দেশনা মেনে চলতে আহ্বান জানিয়েছে মন্ত্রণালয়। কেউ যেন বিধিনিষেধ ভঙ্গ করতে না পারেন কিংবা পবিত্র স্থানগুলোতে প্রবেশে বাধা তৈরি করতে সব রাস্তা ও প্রবেশপথে নিরাপত্তার দায়িত্বে থাকবেন নিরাপত্তা কর্মীরা। ইসলামের পবিত্র নির্দশন কাবাও স্পর্শ করা যাবে না এবারের হজে। নামাজের সময় তো বটেই, কাবা শরীফ তাওয়াফের সময়ও দেড় মিটার দূরত্ব বজায় রাখতে হবে হাজিদের মধ্যে। এই সময়ে হাজি ও আয়োজকদের প্রত্যেককে সবসময়ের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক।

50% LikesVS
50% Dislikes
এ বিভাগের অন্যান্য সংবাদ