সর্বশেষ

দ্বিতীয় দফা সংক্রমণ ঝুঁকিতে ৫ম বাংলাদেশ

বিশ্বের বিভিন্ন দেশে করোনা ভাইরাসের দ্বিতীয় দফা সংক্রমণ শুরু হয়েছে অথবা সংক্রমণের ঝুঁকি সৃষ্টি হয়েছে। বিশ্বের এমন ১০টি দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ৫ম। এ ছাড়া এ তালিকায় আরো আছে জার্মানি, ইউক্রেন, যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ড, ফ্রান্স, সুইডেন, ইরান, ইন্দোনেশিয়া ও সৌদি আরব। বৃটেনের প্রভাবশালী অনলাইন গার্ডিয়ানে প্রকাশিত এক প্রতিবেদনে এই তালিকা প্রকাশ হয়েছে। তালিকার শীর্ষে রয়েছে জার্মানি, ইউক্রেন, যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ড। এরপরেই রয়েছে বাংলাদেশের নাম। ২৫ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছেন- এমন ৪৫ দেশে আগের সপ্তাহের তুলনায় পরের সপ্তাহে করোনা সংক্রমণের ভিত্তিতে তথ্য উপাত্ত বিশ্লেষণ করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে। এসব দেশের মধ্যে অন্তত ২১টিতে লকডাউনে শিথিল করার পর করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পেয়েছে।
এতে আরো বলা হয়েছে, তালিকার শীর্ষে থাকা এই দশটি দেশ এখন করোনা ভাইরাস সংক্রমণের ভয়াবহ বৃদ্ধির মুখোমুখি। সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য এসব দেশে তেমন কঠোর পদক্ষেপ নেই। অথবা লকডাউনের মতো পদক্ষেপ নেয়া হলেও তা শিথিল করা হয়েছে। এরপরই সংক্রমণ আগের তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে।
এতে আরো বলা হয়েছে, বৃটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনা ট্র্যাকিং অ্যাপের মাধ্যমে সংগৃহীত করোনার তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে করোনার মারাত্মক প্রাদুর্ভাবের ৪৫ দেশের মধ্যে এই ১০টি দেশকে শনাক্ত করেছে গার্ডিয়ান। মহামারি মোকাবিলায় নেয়া পদক্ষেপে শিথিলতার ভিত্তিতে দেশগুলোর স্কোরও নির্ধারণ করা হয়েছে। লকডাউন শিথিলের পর এসব দেশে এক সপ্তাহের তুলনায় পরবর্তী সপ্তাহে সংক্রমণের হার বৃদ্ধি পেয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ