সর্বশেষ

আজ চলতি বছরের প্রথম বলয় গ্রাস সূর্যগ্রহণ

আজ রোববার চলতি বছরের প্রথম বলয় গ্রাস সূর্যগ্রহণ। বাংলাদেশ থেকে পূর্ণগ্রহণ দেখা না গেলেও বিশ্বের বহুদেশ থেকে ‘রিং অব ফায়ার’ দেখা যাবে। বাংলাদেশে এই গ্রহণ শুরু হবে বেলা ১১টা ২৩ মিনিটে। সর্বোচ্চ গ্রহণ দেখা যাবে দুপুর ১টা ১২ মিনিটে। আর গ্রহণ শেষ হবে ২টা ১৪ মিনিটে।
আবহাওয়াবিদ উমর ফারুক জানান, আকাশ পরিষ্কার থাকলে ঢাকাসহ সবগুলো বিভাগীয় শহর থেকেই এই গ্রহণ দেখা যাবে। তবে মৌসুমি বায়ুর কারণে আকাশে এখন অনেক সঞ্চরণশীল মেঘমালা তৈরি হচ্ছে। এই কারণে অনেক অঞ্চলের আকাশ মেঘে ঢাকা থাকার আশঙ্কাও আছে।
জ্যোতির্বিদ এফ আর সরকার জানান, এই গ্রহণ খালি চোখে না দেখাই ভাল। ওয়েল্ডিং গ্লাস অথবা পুরানো এক্সরে দিয়ে দেখা যাবে। গামলায় পানি দিয়ে সেই পানিতেও বাসাবাড়ি থেকে গ্রহণ দেখার সুযোগ আছে। তবে সবচেয়ে ভালো হয় সোলার ফিল্টার লাগানো চশমা। তিনি জানান, চলতি বছরের ডিসেম্বর মাসে আরও একটি সূর্যগ্রহণ আছে। তবে সেটি দেখা যাবে শুধু দক্ষিণ আফ্রিকা থেকে।
প্রসঙ্গত, চলতি বছরের প্রথম সূর্যগ্রহণ এটি। এর আগে গতবছরের ডিসেম্বরে সূর্যগ্রহণ হয়েছিল।
এদিকে আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী বিশ্বে সূর্যগ্রহণ শুরু হবে আগামীকাল সকাল ৯টা ৪৬ মিনিটে। প্রথম দেখা যাবে কঙ্গো প্রজাতন্ত্রের ইম্পফোন্ডো শহরে। এরপর সকাল ১০টা ৪৮ মিনিটে কেন্দ্রীয় গ্রহণ শুরু হবে। সেটি দেখা যাবে কঙ্গোর বোমা শহর থেকে। সর্বোচ্চ গ্রহণ দেখা যাবে ভারতের যোশীমঠ শহর থেকে বেলা ১২টা ৪০ মিনিটে। কেন্দ্রীয় গ্রহণ শেষ হওয়া দেখা যাবে ফিলিপাইনের সামার শহর থেকে দুপুর ২টা ৩১ মিনিটে আর গ্রহণ শেষ হবে ফিলিপাইনের মিন্দানাও শহরে বেলা ৩টায় ৩৪ মিনিটে।
আবহাওয়া অফিস জানায়, ঢাকায় এই গ্রহণ দেখা যাবে বেলা ১১টা ২৩ মিনিটে, পূর্ণ গ্রহণ দেখা যাবে ১টা ১২ মিনিটে, শেষ হবে ২টা ১৪ মিনিটে। প্রায় একই সময়ে দেশের অন্য বিভাগীয় শহরগুলোতে এই গ্রহণ দেখা যাবে। তবে মিনিটের হিসেবে কিছুটা কম বেশি হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ