সর্বশেষ

এবার ট্রাম্পের বিজ্ঞাপন সরাল ফেইসবুক

সামাজিক যোগাযোগমাধ্যম ফেইসবুক কর্তৃপক্ষ তাদের প্ল্যাটফর্ম থেকে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচার শিবিরের বেশকিছু বিজ্ঞাপন সরিয়ে নিয়েছে।
‘আপত্তিকর’ ওই বিজ্ঞাপনগুলোতে নাৎসিদের ব্যবহার করা একটি প্রতীক থাকায় সেগুলো সরিয়ে নেয়া হয়েছে, বলেছে তারা। লাল রঙের উল্টো ত্রিভুজাকৃতির ওই প্রতীক ব্যবহার করে নাৎসিরা সাধারণত তাদের বিরোধী পক্ষ বিশেষ করে কমিউনিস্টদের বিষোদগার করত বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।
গত মাসে আরেক স্যোশাল মিডিয়া জায়ান্ট টুইটার ট্রাম্পের একটি পোস্টের বিরুদ্ধে তাদের নীতিমাল লংঘনের অভিযোগ এনে টুইটটিকে হাইড করে দিয়েছিল। ট্রাম্পের টুইটে ‘ফ্যাক্ট চেকিং’ লেবেলও সেঁটে দিয়েছিল তারা। এর প্রতিক্রিয়ায় মার্কিন প্রেসিডেন্ট স্যোশাল মিডিয়া প্ল্যাটফর্মের আইনি সুরক্ষা প্রত্যাহারে নির্বাহী আদেশ জারি করেছিলেন।
ট্রাম্পের প্রচার শিবির জানিয়েছে, যুক্তরাষ্ট্রের কট্টর-বামপন্থি গোষ্ঠী অ্যান্টিফাকে ইঙ্গিত করে করা ওই বিজ্ঞাপনগুলোতে এই প্রতীকটি ব্যবহৃত হয়েছে। শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদবিরোধী অ্যান্টিফা ওই প্রতীকটি ব্যবহার করে বলেও জানিয়েছে তারা। ফেইসবুক জানিয়েছে, নাৎসিদের ব্যবহৃত ওই প্রতীক তাদের ‘সংঘবদ্ধ ঘৃণা ঠেকানোর’ নীতিমালা লংঘন করায় তারা প্ল্যাটফর্ম থেকে বিজ্ঞাপনগুলো সরিয়ে নিয়েছে।
ট্রাম্পের প্রচার শিবিরের বানানো এসব বিজ্ঞাপনগুলো মার্কিন প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট সংশ্লিষ্ট অনেকগুলো পেইজে প্রায় ২৪ ঘণ্টা ছিল; ফেইসবুক কর্তৃপক্ষ সরিয়ে নেয়ার আগে লাখ লাখ মানুষ এগুলো দেখেছে বলে জানিয়েছে বিবিসি। “লাল রঙের উল্টো ত্রিভুজ প্রতীকটি অ্যান্টিফা ব্যবহার করে; তাদের নিয়ে বানানো বিজ্ঞাপনে এটি ছিল,” বিবৃতিতে বলেছেন ট্রাম্পের প্রচার শিবিরের মুখপাত্র টিম মুরতা।
মিনিয়াপোলিসে পুলিশ হেফাজতে এক কৃষ্ণাঙ্গের মৃত্যুর ঘটনায় যুক্তরাষ্ট্রজুড়ে হওয়া দাঙ্গা ও সহিংসতার পেছনে অ্যান্টিফা-ই ছিল বলে অভিযোগ করেছেন ট্রাম্প।

এ বিভাগের অন্যান্য সংবাদ