সর্বশেষ

সিলেট সিটি কর্পোরেশনের জন্য ১ কোটি টাকা বিশেষ বরাদ্দ

 


করোনাভাইরাস ও ডেঙ্গু প্রতিরোধে দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোর জন্য ৩০ কোটি ৬৩ লাখ টাকা বিশেষ থোক বরাদ্দ দিয়েছে স্থানীয় সরকার বিভাগ।
এর মধ্যে সিলেট সিটি কর্পোরেশনের জন্য ১ কোটি টাকা বিশেষ থোক বরাদ্দ দেয়া হয়েছে।

করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবেলা, মশক নিধন তথা ডেঙ্গু প্রতিরোধ এবং পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম সম্পাদনের লক্ষ্যে এ বরাদ্দ দেয়া হয়।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলামের নির্দেশনায় দেশের সার্বিক অবস্থা বিবেচনা করে সিটি কর্পোরেশন এবং পৌরসভাসমূহের জন্য মোট ৩০ কোটি ৬৩ লাখ টাকা বিশেষ থোক বরাদ্দের মধ্যে ১২টি সিটি কর্পোরেশনের জন্য ১৬ কোটি ৫০ লাখ টাকা এবং ৩২৮টি পৌরসভার জন্য ১৪ কোটি ১৩ লাখ টাকা অবমুক্ত করে বৃহস্পতিবার স্থানীয় সরকার বিভাগ থেকে অফিস আদেশ (জিও) জারি করা হয়।

এর মধ্যে ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ, চট্টগ্রাম এবং গাজীপুর সিটি কর্পোরেশনের জন্য ২ কোটি টাকা করে, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের জন্য ১ কোটি ৫০ লাখ টাকা এবং খুলনা, রাজশাহী, বরিশাল, সিলেট, কুমিল্লা, রংপুর ও ময়মনসিংহ সিটি কর্পোরেশনের জন্য এক কোটি টাকা বিশেষ থোক বরাদ্দ দেয়া হয়েছে।

স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব ফারজানা মান্নান স্বাক্ষরিত পৃথক অফিস আদেশে বলা হয়, প্রশাসনিক মন্ত্রণালয়/বিভাগকে প্রদত্ত ক্ষমতাবলে ২০১৯-২০ অর্থবছরের বার্ষিক উন্নয়ন বাজেটের ‘বিশেষ থোক (মাননীয় মন্ত্রীর অভিপ্রায় অনুযায়ী)’ উপখাত থেকে ডেঙ্গু ও কোভিড-১৯ মোকাবেলার নিমিত্তে জীবাণুনাশক ও সুরক্ষা সামগ্রী ক্রয়ের পৌরসভাসমূহের জন্য ১৪ কোটি ১৩ লাখ টাকা বরাদ্দ প্রদান করা হল। এর মধ্যে জেলা সদরের ‘ক’ শ্রেণির পৌরসভার জন্য ৫ লাখ ৫০ হাজার টাকা, অন্যান্য ক’ শ্রেণির পৌরসভার জন্য ৪ লাখ ২৫ হাজার ঢাকা, ‘খ’ শ্রেণির পৌরসভার জন্য ৪ লাখ টাকা এবং ‘গ’ শ্রেণির পৌরসভার জন্য ৩ লাখ ৫০ হাজার টাকা করে বরাদ্দ দেয়া হয়েছে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর বিভিন্ন খাতে অব্যবহৃত ও বেঁচে যাওয়া টাকা সমন্বয় করে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের অনুকূলে ইতিপূর্বে স্থানীয় সরকার বিভাগ থেকে গত ২৫ মার্চ ৩৩ কোটি ২ লাখ টাকা এবং ২৬ এপ্রিলে ৫২ কোটি ২৫ লাখ টাকা বিশেষ বরাদ্দ প্রদান করা হয়েছিল।

এ বিভাগের অন্যান্য সংবাদ