সর্বশেষ

মাত্র ৩৭ দিনে ভেন্টিলেটর তৈরি করলো নাসা

করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসার জন্য হাইপ্রেশার ভেন্টিলেটর তৈরি করলো আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা। মাত্র ৩৭ দিনেই এই আধুনিক ভেন্টিলেটর তৈরি করে ফেলেছে সংস্থাটি।

গতকাল বুধবার যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্টের প্রতিবেদনে বলা হয়, ইতিমধ্যেই নাসার তৈরি ভেন্টিলেটর কোভিড-১৯ আক্রান্তদের চিকিৎসায় ব্যবহারও শুরু করে দিয়েছে মার্কিন প্রশাসন। তাতে সাফল্যও মিলছে।

এই বিষয়ে নাসার ‘জেট প্রোপালশন ল্যাবরেটরি’র ডিরেক্টর মাইকেল ওয়াটকিন্স বলেন, ‘যেহেতু আমরা মহাকাশ যান নির্মাণ করি, তাই আমরা চিকিৎসা সরঞ্জাম সাধারণত তৈরি করি না। তবে উন্নত ইঞ্জিনিয়ারিং দক্ষতা ও ক্রমাগত পরীক্ষা-নিরীক্ষা করার ফলে আমরা এটি তৈরিতে সক্ষম হয়েছি। দেশের বিপর্যয়ের দিনে তাদের পাশে দাঁড়ানো যে কতখানি গুরুত্বপূর্ণ তা আমাদের ইঞ্জিনিয়াররা উপলব্ধি করেছেন। এছাড়া এটিকে নিজেদের কর্তব্য মনে করে এগিয়ে এসেছেন তারা।’

চলতি সপ্তাহে নিউইয়র্কের স্কুল অব মেডিসিনে নাসার ভেন্টিলেটর পরীক্ষামূলক ব্যবহার করেন চিকিৎসকেরা। আক্রান্তদের প্রাণ সংশয় ঠেকাতে চিকিৎসাক্ষেত্রে ব্যবহৃত প্রথাগত ভেন্টিলেটরের সঙ্গে টেক্কা দিচ্ছে নাসার ভেন্টিলেটরগুলো।

নাসার প্রযুক্তিতে তৈরি ভেন্টিলেটর সমাদৃত হচ্ছে আমেরিকার চিকিৎসক মহলেও। নিউইউর্ক, নিউজার্সি, ক্যালিফোর্নিয়াসহ একাধিক শহরের হাসপাতালগুলিতে চাহিদা মতো ভেন্টিলেটর ছিল না বলে বিস্তর অভিযোগ উঠছিল। স্বাস্থ্য পরিকাঠামোর এমন নিদারুণ চেহারা প্রকাশ্যে আসতেই ভেন্টিলেটর তৈরির প্রকল্প হাতে নেয় নাসার গবেষকেরা। মাত্র ৩৭ দিনের মধ্যেই আধুনিক ভেন্টিলেটরে তৈরি করে ফেলে সংস্থাটি।

50% LikesVS
50% Dislikes
এ বিভাগের অন্যান্য সংবাদ