সর্বশেষ

করোনা চিকিৎসায় এবার রামদেবের ‘তেল’ তত্ত্ব!

‘নাকের ফুটোয় দুই ফোঁটা সরিষার তেল দিলেই করোনাভাইরাস শেষ হয়ে যাবে’- এমন তত্ত্ব দিয়েছেন ভারতের যোগগুরু বাবা রামদেব। একটি অনুষ্ঠানে এ তথ্য দেন তিনি।

রামদেবের এই তত্ত্ব নিয়ে আলোচনা এখন সর্বত্র। ভারতীয় একটি সংবাদমাধ্যমের অনলাইনভিত্তিক এক অনুষ্ঠানে অংশ নিয়ে এমন তত্ত্ব দেন আলোচিত এই যোগগুরু। সমালোচনাও হচ্ছে বেশ।

রামদেব বলেন, ‘বয়স্করা, বিশেষ করে যাদের হাইপার টেনশন বা হার্টের সমস্যা রয়েছে, তারা যদি ৩০ সেকেন্ড নিঃশ্বাস বন্ধ করে থাকতে পারেন, তবে বুঝে নিতে হবে তাদের শরীরে করোনা নেই। একইভাবে কম বয়সীদের ক্ষেত্রে এক মিনিট শ্বাস বন্ধ রেখে এই পরীক্ষা চালানো যেতে পারে।’

রামদেব আরও বলেন, ‘করোনাকে নিঃশেষ করতে যোগের পাশাপাশি নাকের ছিদ্রে দুই ফোঁটা সরিষার তেল দিলে, শ্বাসনালীতে যদি করোনাভাইরাস থাকে, তবে তা পেটে চলে যাবে। আর সেখানে অ্যাসিডে করোনার জীবাণু মারা পড়বে।’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পর্যন্ত এ ভাইরাসকে শেষ করতে শরীরে জীবাণুনাশক অথবা অতিবেগুনী রশ্মি প্রয়োগের ‘তত্ত্ব’ দিয়েছিলেন। সেই তালিকায় নতুন তত্ত্ব যোগ করলেন বাবা রামদেব। যেখানে বিশ্বব্যাপী গবেষক-বিজ্ঞানীরা করোনাভাইরাস থেকে মুক্তি পেতে ওষুধ আবিষ্কারের জন্য লেগে আছেন। অবশ্য, এ ধরনের তত্ত্ব নিয়ে চিকিৎসাবিজ্ঞানীরা কোনো মন্তব্যই করার প্রয়োজনবোধ করছেন না।

এ বিভাগের অন্যান্য সংবাদ