সর্বশেষ

৮ দেশে লকডাউন শিথিল

মহামারি আকার ধারণ করা করোনা ভাইরাসের হানায় বিপর্যস্ত পৃথিবী। কোথাও এতটুকু শান্তি নেই। চারিদিকে মৃত্যুর মিছিল। সেই শোকাহত বিশ্বের কাছে একটু আশার দিক হচ্ছে গত দুই সপ্তাহে সর্বনিম্ন মৃত্যু। এছাড়াও আরেকটি আশার দিক হচ্ছে প্রতিনিয়ত বিশ্বের বিভিন্ন দেশে লকডাউন শিথিল করা হচ্ছে।

ইতিমধ্যে ভারত, জার্মানি, নরওয়ে, ডেনমার্ক, দক্ষিণ কোরিয়া ও পোল্যান্ড লকডাউন শিথিল করেছে। এসব দেশের জনজীবন স্বাভাবিক হতে শুরু করেছে। ধীরে ধীরে দোকানপাট-ব্যবসাপ্রতিষ্ঠান খুলতে শুরু করেছে। কাজে ফিরতে শুরু করেছে নাগরিকরা। জনজীবন স্বাভাবিক হতে শুরু করায় শপিং মল, পার্ক, গলফ কোর্স ও রেস্টুরেন্টগুলোতে আবার জড়ো হতে শুরু করেছে মানুষ। এদিকে অর্থনীতি বাঁচাতে যুক্তরাষ্ট্রেও লকডাউন শিথিলের ইঙ্গিত দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এছাড়া লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে স্পেন, নিউজিল্যান্ড ও জিম্বাবুয়েতে। তবে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন বলেছেন, করোনা নিয়ন্ত্রণে থাকলে এরপর বিধিনিষেধ কিছুটা শিথিল করা হবে।

সিঙ্গাপুরে আক্রান্ত মেক্সিকোতেও মৃত্যুর সংখ্যা বাড়লেও ইউরোপের বিপর্যস্ত দুই দেশ ইতালি ও স্পেনে করোনার তেজ কিছুটা কমেছে। যুক্তরাষ্ট্রেও মৃত্যু কমে এসেছে।

খবর বিবিসি, রয়টার্স ও এএফপিসহ বিভিন্ন সংবাদমাধ্যম থেকে এসব তথ্য পাওয়া যায়।

50% LikesVS
50% Dislikes
এ বিভাগের অন্যান্য সংবাদ