সর্বশেষ

করোনার আরও ভয়াবহ পরিস্থিতি দেখার বাকি রয়েছে !

নভেল করোনাভাইসের সংক্রমণ মোকাবিলায় বিশ্বজুড়ে চলছে লকডাউন। বাংলাদেশও এই প্রাণঘাতী ভাইরাসের সঙ্গে রীতিমত লড়ছে। গত মাসের ২৬ তারিখ থেকে দেশে অবরুদ্ধ অবস্থা বিরাজ করলেও প্রতিদিনই বাড়ছে আক্রান্তের সংখ্যা। মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে একশ। কিন্তু সবচেয়ে খারাপ পরিস্থিতি আসা এখনো বাকি বলে হুঁশিয়ারি দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান ড. টেড্রস আধানম গ্যাব্রিয়াসেস।

বেশ কিছু দেশে ইতোমধ্যেই লকডাউন ও বিভিন্ন বিষয়ে নিষেধাজ্ঞা শিথিল হতে শুরু করেছে। যুক্তরাষ্ট্রের ব্যাবসাভিত্তিক ওয়েবসাইট বিজনেস ইনসাইডার জানিয়েছে, ঠিক এমন সময়ই সাবধান করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

গ্যাব্রিয়াসেস বলেন, ‘আমাদের আরও ভয়াবহ পরিস্থিতি দেখা বাকি আছে। তাই এটা আমাদের আটকাতে হবে। এখনো অনেকে বুঝতে পারছেন না কতটা সাংঘাতিক এই ভাইরাস। আমাদের সবাইকে এক হতে হবে। সবাইকে এক হয়ে এর (করোনা) বিরুদ্ধে যুদ্ধ করতে হবে।’

গ্যাব্রিয়াসেস ১৯১৮-র স্প্যানিশ ফ্লু’র প্রসঙ্গ টেনে এনে বলেছেন করোনাভাইরাস এর চেয়েও সাংঘাতিক। তিনি জেনেভার সংবাদমাধ্যমকে বলছেন, করোনাভাইরাস খুবই সাংঘাতিক। ১৯১৮-র ফ্লুতে ১০ কোটি মানুষের মৃত্যু হয়েছিল।

তিনি আরও বলেছেন, ‘এখন আমাদের প্রযুক্তি উন্নত। আমরা এই বিপর্যয়কে নিয়ন্ত্রণে আনতে পারি। আমাদের সেই ক্ষমতা এখন আছে। বিশ্বাস করুন। কিন্তু এখনো পরিস্থিতি আরও খারাপ হবে। আমাদের বিশ্বাস করুন, জাতীয় ঐক্য ও বৈশ্বিক সংহতি না থাকলে আমাদের আরও খারাপ সময় দেখতে হবে।’

এ বিভাগের অন্যান্য সংবাদ