সর্বশেষ

উহানে আবার করোনার হানা

সম্প্রতি চীনের হুবেই প্রদেশের উহান শহরের লকডাউন করোনা ভাইরাসের সংক্রমণ কমে যাওয়ায় তুলে নেয়া হয়েছে। তবে করোনার উৎপত্তিস্থল উহানে করোনায় মোট মৃত্যুর সংখ্যা আগের চেয়ে ৫০ শতাংশ বেড়ে গেছে।

শুক্রবার উহানের কর্তৃপক্ষের বরাত দিয়ে এমনটি জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

যদিও উহান কর্তৃপক্ষের দাবি, অনেক মৃত্যুর সংখ্যা ভুলক্রমে লিপিবদ্ধ করা হয়েছে। এছাড়া অনেকেই করোনা পরীক্ষা করানোর সুযোগ পায়নি। পাশপাশি কিছু করোনা রোগী বাড়িতেই মারা গেছেন। তাই মৃত্যু নিয়ে সঠিক সংখ্যা প্রকাশ করা যায়নি। তবে এমন দাবিতে করোনা ভাইরাসে মৃত্যু নিয়ে চীন সরকারের স্বচ্ছতার দিকটি আরো প্রশ্নের মুখে ফেলে দিয়েছে।

জানা গেছে, করোনা ভাইরাসে নতুন করে উহান শহরে আরো ১২৯০ জনের মৃত্যু দেখানো হয়েছে। এ নিয়ে করোনা ভাইরাসের উৎপত্তিস্থল চীনের উহান শহরে ৩ হাজার ৮শ ৬৯ জনের মৃত্যু হয়েছে। আর পুরো চীনে করোনা ভাইরাসে মারা গেছেন ৪ হাজার ৬শ ৩২ জন।

করোনা ভাইরাস নিয়ে পশ্চিমা দেশগুলোর তোপেড় মুখে রয়েছে চীন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি দাবি করেছেন, মৃত্যুর সংখ্যা নিয়ে মিথ্যা বলছে চীন। এছাড়াও যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দাবি করা হয়, উহানের ল্যাব থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস। তবে চীনের দাবি উহানের একটি সামুদ্রিক খাবারের বাজার থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস।

এ বিভাগের অন্যান্য সংবাদ