সর্বশেষ

রমজান ও তারাবি নিয়ে দেওবন্দের বিশেষ নির্দেশনা

করোনার কারণে উদ্ভূত পরিস্থিতিতে রমজান ও তারাবি বিষয়ে মুসলমানদের প্রতি বিশেষ নির্দেশনা দিয়েছে উপমহাদেশের ঐতিহ্যবাহী দ্বীনি প্রতিষ্ঠান ভারতের দারুল উলুম দেওবন্দ। আসন্ন রমজান মাসে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনার প্রতি বিশেষভাবে যত্মবান থাকার পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি।
বৃহস্পতিবার দারুল উলুম দেওবন্দের প্রিন্সিপাল মাওলানা আবুল কাসেম নোমানী স্বাক্ষরিত এক বিবৃতিতে মুসলমানদের প্রতি আহ্বান জানিয়ে বলা হয়, অন্যান্য নামাজের মতো তারাবির নামাজও সুযোগ-সহজতা অনুসারে আইনি বিধি-নিষেধ ও স্থানীয় প্রশাসকদের নির্দেশনা মেনে নিজ ঘরে বা মসজিদে জামাতের সঙ্গে আদায় করুন।
বিবৃতিতে বলা হয়, বিশ্বজুড়ে কোভিড-১৯ এর ক্রমশ বিস্তৃতি দিনদিন বেড়েই চলেছে। যা চরম উদ্বেগজনক। এটি একটি নিরুপায় অবস্থা। যেসব স্থানে লকডাউন ও কারফিউর মতো কঠিন নিষেধাজ্ঞা ও সামাজিক দূরত্ব (সোশ্যাল ডিসটেন্সিং) মেনে চলা আবশ্যক ঘোষণা করা হয়েছে, সেখানকার নাগরিকরা ঘর থেকে বেরুবেন না। আইন অমান্য করে যেকোনো জমায়েত থেকে সর্বাবস্থায় বিরত থাকবেন।
এ পরিস্থিতিতে রমজান ও তারাবি সম্পর্কে দারুল উলুম দেওবন্দের পক্ষ থেকে শিগগিরই বিস্তারিত ফতোয়া জারি করা হবে বলে জানানো হয়েছে।
বিবৃতিতে আরও বলা হয়, পবিত্র মাহে রমজানে কোরআন কারিমের তিলাওয়াত, অধিক পরিমাণে ইসতিগফার, দুরুদ শরীফ ও আয়াতে কারিমা পাঠের প্রতি গভীর মনোনিবেশ নিবদ্ধ করুন। মহান আল্লাহর কাছে নিয়মিত নিজের জন্য ও পুরো বিশ্বের জন্যে রোগমুক্তির দুয়া করুন।

এ বিভাগের অন্যান্য সংবাদ