সর্বশেষ

রাস্তায় পড়ে যাওয়া দুধ নিয়ে মানুষ আর কুকুরের ভাগাভাগি

দুধবাহী গাড়ি থেকে উপচে রাস্তায় পড়েছে দুধের ধারা। এক পাশ থেকে সেই দুধ তুলে নিচ্ছে এক ক্ষুধার্ত ব্যক্তি আর অন্য পাশে সেই দুধ চেটে খাচ্ছে এক পাল কুকুর। হৃদয় মুচড়ে ওঠা এই দৃশ্য ভারতের আগ্রার রাম বাগ এলাকা থেকে ধারন করা হয়েছে। সম্প্রচারমাধ্যম এনডিটিভি বলছে, ভারত জুড়ে চলা লকডাউনে হতদরিদ্র মানুষের অসহায়ত্বের তীব্রতা তুলে ধরেছে এই দৃশ্য।

করোনাভাইরাসে আক্রান্ত প্রথম শনাক্ত হওয়ার প্রায় দুই মাস পর গত মাসে ২১ দিনের লকডাউন ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার এই লকডাউন শেষ হওয়ার কথা রয়েছে। তবে আশা করা হচ্ছে, লকডাউনের মেয়াদ আরও বাড়বে। করোনা মহামারি ঠেকাতে নেওয়া এই পদক্ষেপের জেরে দারিদ্রতা ও ক্ষুধার কবলে পড়েছে দেশটির লাখ লাখ মানুষ।
সোমবার ভারতের অন্যতম দর্শনীয় স্থান তাজ মহল থেকে মাত্র ছয় কিলোমিটার দূরে রাস্তায় পড়ে যাওয়া দুধ নিয়ে মানুষ ও কুকুরকে টানাটানি করতে দেখা যায়। এনডিটিভির এক সংবাদকর্মীর টুইটারে পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, দৃশ্যত এক ভবঘুরে মরিয়া হয়ে রাস্তায় পড়ে থাকা দুধ মাটির পাত্রে তুলছে। আর অপর পাশেই এক পাল কুকুর একই দুধের ধারায় মুখ দিয়ে চেটে পেট ভরার চেষ্টা চালাচ্ছে
ভারত সরকার গত মাসে লকডাউন ঘোষণার পরই বিপাকে পড়ে বিভিন্ন রাজ্যে ছড়িয়ে থাকা অভিবাসী শ্রমিকেরা। অবরুদ্ধ দেশে খাবার পাওয়ার আশঙ্কা থেকে পায়ে হেঁটে নিজ নিজ পরিবারের উদ্দেশে রওনা দেয় হাজার হাজার শ্রমিক। গত মাসে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) সতর্ক করে দিয়ে বলেছে, এই সংকটের কারণে অনানুষ্ঠানিক অর্থনীতিতে কাজ করা প্রায় ৪০ কোটি ভারতীয় নাগরিক দারিদ্রের ঝুঁকিতে পড়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ শুরুর আগেই ভারতের অর্থনৈতিক গতি গত ছয় বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে যায়। অর্থনীতিবিদরা বলছেন, লকডাউনের কারণে পরিস্থিতি আরও খারাপ হতে পারে। বেকারত্বের পরিমাণ রেকর্ড পর্যায়ে পৌঁছাতে পারে বলেও সতর্ক করেছেন তারা।

50% LikesVS
50% Dislikes
এ বিভাগের অন্যান্য সংবাদ