সর্বশেষ

মুজিববর্ষে সিলেটে যা যা আয়োজন

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, বাংলাদেশের স্থপতি, বাংলাদেশের স্বাধীনতার মহানায়ক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিভাগীয় নগর সিলেটের বিভিন্ন প্রতিষ্ঠান, সংস্থা, সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। ইতোমধ্যে নগরের বিভিন্ন স্থাপনা সাজানো হয়েছে রঙিন সাজে। করা হয়েছে আলোকসজ্জাও।

মঙ্গলবার দিনব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে- বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, মিলাদ ও দোয়া মাহফিল, আলোচনা সভা, এতিম শিশুদের মধ্যে উন্নতমানের খাবার বিতরণ, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধভিত্তিক তথ্যচিত্র প্রদর্শনীসহ ইত্যাদি।

জেলা ও মহানগর আওয়ামী লীগ: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ কর্মসূচি গ্রহণ করেছে। এরমধ্যে সকাল ১০ টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, বাদ জোহর দরগাহে হযরত শাহজালাল (রহ.) মাজার মসজিদে মিলাদ মাহফিল। এছাড়াও মন্দির, গির্জা ও প্যাগোডায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে।

এসব কর্মসূচিতে জেলা ও মহানগর আওয়ামী লীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল স্তরের নেতাকর্মীকে উপস্থিত থাকার আহবান জানিয়েছেন, সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট লুৎফুর রহমান, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. নাসির উদ্দিন খান, মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন।

সিলেট চেম্বার অব কমার্স: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সকাল ১১টায় চেম্বার ভবনে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সঙ্গীত পরিবেশন, সাড়ে ১১টায় বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধভিত্তিক তথ্যচিত্র প্রদর্শন, দুপুর ১২টায় ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচার, দুপুর ১২টা ১০ মিনিটে মুজিববর্ষের লগো উন্মোচন এবং দুপুর সাড়ে ১২টায় জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে খতমে কোরআন ও দোয়া মাহফিল।

বেলা একটায় শিরণী বিতরণ। এসব কর্মসূচিতে সংশ্লিষ্ট সকলের উপস্থিতি কামনা করেছেন এসসিসিআই’র সভাপতি আবু তাহের মো. শোয়েব।

সিলেট ডায়াবেটিক হাসপাতাল: বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে সিলেট ডায়াবেটিক সমিতি ও হাসপাতালের পক্ষ থেকে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে মঙ্গলবার সকাল ১১টায় শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হবে।

এতে সমিতি ও হাসপাতালের সকল চিকিৎসক, কর্মকর্তা-কর্মচারীদেরকে যথাসময়ে উপস্থিত থাকার আহ্বান জানিয়েছেন সমিতির সভাপতি অধ্যাপক ডা. এম. এ. আহবাব, সাধারণ সম্পাদক লোকমান আহমদ ও কোষাধ্যক্ষ এম. এ. মান্নান।
.
সম্মিলিত মুক্তিযোদ্ধা সংসদ ঃ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সম্মিলিত মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ও মহানগর মুজিববর্ষ উদযাপন বাস্তবায়ন কমিটির এক সভা গত শনিবার চৌহাট্টস্থ মহানগর মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন মুজিববর্ষ বাস্তবায়ন কমিটির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা সেলিম আহমদ ফলিক। সভা পরিচালনা করে সদস্য সচিব বীর মুক্তিযোদ্ধা মো. তোতা মিয়া।

সভায় বক্তারা বলেন, কথা ছিল সিলেট জেলার ১৩টি উপজেলাকে নিয়ে এ দিবসটি পালন করার। কিন্তু গোটাবিশ্ব করোনা ভাইরাসের কারণে তা সম্ভব হচ্ছে না। তাই, মঙ্গলবার জেলা ও মহানগরে সকাল ৭টায় জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্পন ও একটি আনন্দ শোভাযাত্রা সিলেট নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করার কর্মসূচি গ্রহণ করেছে। সভায় এ কর্মসূচির অংশ হিসেবে সিলেট জেলার সকল উপজেলার সম্মিলিত মুক্তিযোদ্ধা সংসদ নিজ নিজ উপজেলায় পালন করার জন্য অনুরোধ করা হয়।

জেলা যুবলীগ: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার সকাল ১০ টায় শহীদ মিনারে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, বাদ জোহর কোর্ট মসজিদে মিলাদ মাহফিল শেষে সারদা হলের সামনে কাঙালি ভোজের আয়োজন।

এছাড়াও মন্দির, গির্জা ও প্যাগোডায় বিশেষ প্রার্থনার আয়োাজন করা হয়েছে। এসব কর্মসূচিতে জেলা যুবলীগের সর্বস্তরের নেতাকর্মীকে উপস্থিত থাকার আহবান জানিয়েছেন জেলা যুবলীগের সভাপতি শামীম আহমদ ভিপি ও সাধারণ সম্পাদক মো. শামীম আহমদ।

মহানগর যুবলীগ: বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী মুজিববর্ষের উদ্বোধনী দিনের কর্মসূচী ঘোষণা করেছে সিলেট মহানগর যুবলীগ। কর্মসূচীর মধ্যে রয়েছে, সকাল ১০টায় কেন্দ্রীয় শহীদ মিনারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, বাদ আছর দরগাহে হযরত শাহজালাল (রহঃ) এর মাজার প্রাঙ্গণে মিলাদ, দোয়া মাহফিল ও শিরনী বিতরণ করা হবে। রাত ৮টায় বঙ্গবন্ধুর জন্মক্ষণ উপলক্ষে সুরমা নদীর সম্মুখস্থ ক্বীনব্রীজে ফানুশ উড়ানো।

এসব কর্মসূচী সফল ও সার্থক করে তোলার জন্য সিলেট মহানগর যুবলীগ ও ২৭টি ওয়ার্ড যুবলীগের সভাপতি, সাধারণ সম্পাদকসহ সকল নেতাকর্মীকে যথাসময়ে উপস্থিত থাকার আহ্বান জানিয়েছেন সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি ও সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদার।

এদিকে,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মুজিববর্ষের প্রথম দিন আগামীকাল মঙ্গলবার দিনব্যাপী নানা কর্মসূচী পালনের জন্য উপজেলা ও পৌর যুবলীগ নেতৃবৃৃন্দকে নিদের্শনা দিয়েছে সিলেট জেলা যুবলীগ।

দিবসের শুরুতে সিলেট জেলার আওতাধীন সকল উপজেলা, পৌর, ইউনিয়ন ও ওয়ার্ড শাখার নেতৃবৃন্দকে তাদের স্ব-স্ব এলাকায় বঙ্গবন্ধু প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, খতমে কোরআন, মিলাদ ও দোয়া মাহফিল এবং মন্দির, গির্জা, প্যাগোডায় প্রার্থনার নির্দেশ দেওয়া হয়েছে।

গতকাল রোববার এক বিজ্ঞপ্তিতে সিলেট জেলা যুবলীগের সভাপতি শামীম আহমদ ভিপি ও সাধারণ সম্পাদক মো. শামীম আহমদ এ নির্দেশনা প্রদান করেন।

এছাড়াও বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, অফিস-আদালত, শিক্ষাপ্রতিষ্ঠান, রাজনৈতিক ও সামাজিক বিভিন্ন সংগঠন বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী বর্ণাঢ্যভাবে পালনের নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

50% LikesVS
50% Dislikes
এ বিভাগের অন্যান্য সংবাদ