সর্বশেষ

‘বায়ু শক্তির সম্ভাবনা নিয়ে কাজ করছে সরকার’

বায়ু শক্তির সম্ভাবনা নিয়ে সরকার কাজ করে যাচ্ছে বলে মন্তব্য করে বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের (ইপিআরসি) চেয়ারম্যান (সচিব) সুবির কিশোর চৌধুরী বলেছেন, বায়ু শক্তির সম্ভাবনা নিয়ে আমরা দীর্ঘদিন ধরে কাজ চলছে। আশা করি খুব শীঘ্রই এর একটি সমাধান আসবে। এছাড়া বায়োগ্যাস প্ল্যান্টকে আরো উন্নত করতে সরকার কাজ করে যাচ্ছে।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) সকালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স বিভাগের উদ্যোগে এবং ইপিআরসি এর সহযোগিতায় আয়োজিত সেমিনার অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সুবির কিশোর চৌধুরী বলেন, বর্তমানে দেশের ৯৬ ভাগ মানুষ বিদ্যুতের সুবিধা পাচ্ছে। ২০২১ সালের মধ্যে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে যাবে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, অ্যাপ্লায়েড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মুশতাক আহমেদ, সেন্টার অব এক্সিলেন্সের পরিচালক অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, দেশ এখন বিদ্যুৎ খাতে অভাবনীয় উন্নতি করেছে। এ ধরনের সেমিনারের মাধ্যমে শিক্ষক শিক্ষার্থীরা বিদ্যুৎ নিয়ে গবেষণার প্রতি আগ্রহী হবে। প্রতি মাসে আমাদের বিশ্ববিদ্যালয়ে একটি করে প্রকল্পের কাজ উদ্বোধন হবে। আমাদের প্রতিটি ভবন সোলার শক্তির আওতায় নিয়ে আসা হবে।

এর আগে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আবু ইউসুফ।

এ বিভাগের অন্যান্য সংবাদ