সর্বশেষ

“৩৪ তম ডালাস ফোবানা” হবে প্রবাসীদের মিলন মেলা

দেশ এসোসিয়েশন অব নথ টেস্কাসের ( বান্ট ) এর আয়োজনে ফোবানা সম্মেলনের ২০২০ কিক অফ পার্টিতে ছিল ডালাস ফোবানা সফল করার প্রত্যয় । ফোবানা তার ধারাবাহিকতায় ৩৪ তম সম্মেলন করতে যাচেছ ডালাসে ।  সুর্যস্নাত ডালাসের মনোরম পরিবেশে সেপ্টেম্বরের ৪ থেকে ৬ তারিখ প্রবাসীরা মেনে উঠবেন তিন দিনের  এক প্রীতি সমাবেশে । গত ২৫ জানুয়ারী ফোবানা ডালাসের হোষ্ট কমিটি আয়োজন করেন কিক অফ পার্টি সেখানে উপস্থিত ছিলেন ফোবানার নেতারা সাথে আয়োজক কমিটি বান্টের সদস্য ছাড়াও বিভিন্ন ষ্টেটের সংগঠকরা । আর্ভিং কনভেশন  সেন্টার অব লাস কলিনাস হলে সন্ধা নামার সাথে সাথেই সবাই উপস্থিত হন ।এ্ই ভেনুতেই ফোবানার আসর বসবে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ।

মেম্বা্র সেক্রেটারী বিশিষ্ট নারী নেত্রী নাহিদা আলী ডেইজীর সঞ্চালনে হোষ্ট কমিটির প্রথম কিক অফ অনুষ্টানে  উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন  ফোবানা   এক্সিকিউটিভ চেয়ারম্যান শাহ হালিম ভাইস চেয়ারম্যান জাকারিয়া চৌধুরী, এক্সিকিউটিভ সেক্রেটারী ড: আহসান চৌধুরী, মেম্বার ও প্রাত্তন চেয়ারম্যান রেহান রেজা, মেম্বা্র জাহিদ হোসেন, মেম্বার কবির কিরন,মেম্বার  মইন উদ্দিন দুলাল, মেম্বার  ও  ২০২১ ওয়াশিংটন ফোবানার কনভেনর জি আই রাসেল, ২০২১ ওয়াশিংটন ফোবানার মেম্বার সেক্রেটারী শিব্বীর আহমেদ, ফোবানার উপদেষ্টা মোহাম্মদ আলমগীর ও নুরুল  আমিন চৌধুরী । ২০২০  ডালাস ফোবানার  কনভেনর হাসমত মবিন  কিক অফ পাটিৃতে সভাপতিত্বে করেন  ।

উপস্থিত ফোবানার সাথে সংশ্লিষ্টরা সবাই ফোবানার ধারাবহিকতায় ৩৪ তম ফোবানাকে সাফল্য মন্ডিত করার প্রত্যয় ব্যাক্ত করেন । বক্তারা বলেন ৩৩ টি ফোবানা সফল ভাবে সমাপ্ত হয়েছে , দিন দিন ফোবানা বাংলাদেশীদের নিকট জনপ্রিয় থেকে জনপ্রিয় হচেছ । প্রতিটি ফোবানায় নতুন নতুন ইভেন্ট যুক্ত হচেছ । প্রবাসীদের প্রত্যাশায় আগের চেয়ে বেড়েছে । ফোবানার সাথে সংশ্লিষ্টরা সারা বছরই ব্যস্থ থাকেন । ফোবানার  ষ্টুডেন্ট স্কলারশীপ সহ নানান সেমিনার থেকে অনেকেই উপকৃত হচেছন । কিক অফ পার্টিতে উপস্থিত ছিলেন স্থানীয় পর্যায়ের পেশাজীবীসহ নেতৃস্থানীয় ব্যাক্তিবর্গরা । ফোবানার চেয়ারম্যান শাহ হালিম দ্বিতীয় পর্বে  ফান্ড রাইজিং কো অরডিনেট করেন , ডালাস ফোবানার সফলতায় উপস্থিত সকলের কমিটমেন্টে ৮৫ হাজার ডলার এর ঘোষনা পাওয়া যায় । এই রিপোট  লেখা পর্যন্ত ৩৪ তম ফোবানার জন্য  ১০১ হাজার ডলারের তহবিল সংগ্রহের আশ্বাস পাওয়া গেছে । যা ৩৪ তম ফোবানার জন্য একটি মাইল ফলক ।

মেম্বার সেক্রেটারী নাহিদা আলী ডেইজী জানান, ২৫০ হাজার ডলারের বাজেট নিয়ে ডালাস ফোবানা কাজ করছে । আশা করা যাচেছ ডালাস ফোবানা একটি কোয়ালিটি ফোবানা উপহার দিতে পারবে । সকল  এস্কপার্টদের সমন্বয়ে কাজ হচেছ ।

তিনি আরও জানান সকলের অংশগ্রহনে ডালাস ফোবানা সকলের নিকট একটি ভাল কনভেনশন উপহার দিতে পারবে । হোষ্টে কমিটি নানান পরিকল্পনায় কাজ করছে, ব্যাস্থ আছে । একটি দৃষ্টিনন্দন ওযেব সাইট ল্যঞ্চ হচ্ছে দু একদিনের মধ্যে।

ডালাস ফোবানার কনভেনর বিশিষ্ট কমিউনিটি ব্যাক্তিত্ব হাসমত মবিন এ্ই প্রতিবেদককে জানান, ৩৪ তম ফোবানা সুন্দর ও সার্থক করার জন্য তাদের আন্তরিকতার ঘাটতি নেই । ইরভিং সেন্টারের চারটি ফ্লোরই ফোবানা ব্যবহার করবে । থাকবে নতুন নতুন ইভেন্ট । কোয়ালিটি ফোবানা হবে । তিনি আরও জানান ফোবানা সেন্ট্রাল ইউথ কমিটি ও হোষ্ট কমিটির ইউথ কমিটির সমন্বয়ে ইউথদের সম্পৃক্ততা ঘটানো হবে কনভেশানে ।

নিউ জার্সি থেকে কিক অফ পার্টিতে উপস্থিত বিশিষ্ট  নজরুল গবেষক কবির কিরন জানান, বিভিন্ন ফোবানায় উপস্থিত ছিলাম , ডালাসের আবহাওয়া ও ভেন্যুটা কনভেশনের মাত্রা বাড়িয়ে দিয়েছে ।

ডালাসের স্থানীয় সংগঠক রানা ওয়াদুদ বলেন, আমাদের সবার আন্তরিকতার অভাব নেই, ডালাস ফোবানা সফল করার । কনভেশন হল ও নিকটবর্তি দুটো হোটে য়েষ্টিন ও টেক্সিয়ান অনেকের ভাল লাগবে । হোটেল ‍দুটো কনভেশন হলের পাশেই, সাথে স্বল্পমুল্যে পার্কিং সুবিধা ।

মেম্বার সেক্রেটারী নাহিদা আলী  ডেইজী জানান চীফ পেট্রন হিসাবে আছেন রায়হান চৌধুরী ও চীফ করডিনেটর হিসাবে আছেন মনসুর চৌধুরী । তিনি আরও জানান , ডালাস ফোবানার টিকেট  মুল্য ৩০ ডলার ও  ১০০ ডলার । ইরভিং সেন্টারের  ৪ টি ফ্লোরই ব্যবহারের সুযোগ থাকবে ।  নাহিদা আলী আরও জানান, চলতি মাসে  বাংলাদেশে প্রেস কনফারেন্স ও মার্চ  মাসে আমেরিকিার নিউ ইয়র্কে প্রেস কনফারেন্সে বিস্তারিত জানানো হবে । বিভিন্ন সেমিনা্র সিম্পোজিয়াম, সাংস্কৃতিক অনুষ্টান, সাহিত্য আসর, কবি ও কবিতার আসর, ফ্যাশন শো সহ যা যা প্রবাসীরা ফোবানায় দেখে থাকেন তার সবই থাকছে। সাথে কিছু বাড়তি কিছু থাকবে । সব কিছু্ জানানো হবে  এক মাসের মধ্যে । ম্যাগাজিন ও মিডিয়া কমিটির বিস্থারিত জানানো হবে ।

কিক অফ পার্টিতে উপস্থিত ৩৫ তম ওয়াশিংটন ফোবানার কনভেনর জি আই রাসেল ও মেম্বার সেক্রেটারী শিব্বীর আহমদ, ডালাস ফোবানার সফলতার সাথে সাথে ৩৫ তম ফোবানা সফলে সকলের সহযোগীতা কামনা করেন । ডালাস ফোবনায় ওয়াশিংটন ফোবানা সর্বাত্বক সহযোগীতার ঘোষনা প্রদান করেন।

কিক অফ পার্টিতে ছিলেন মাসুদ  চৌধুরী  ফাউন্ডার প্রেসিডেন্ট বাংলাদেশ চেম্বার অব কমার্স ইউ এস এ, ডালাস বাংলা  থিয়েটারের প্রেসিডেন্ট  আনিসুজ্জামান খান, ফরহাদ হোসাইন প্রেসিডেন্ট বি আই পি এ এম, রুপশী বাংলা রেডিও্ র সিইও নুর ইয়াহিয়া, চেস্কাস আওয়ামী লীগের সভাপতি দাউদ ভুইয়া, খালেদ শাহনেওয়াজ  টেস্কাস বিএনপি, মিসেস রুজি আফরোজ মেম্বার বাংলাদেশ আমেরিকান  ওমেন  এসোসিয়েশন , জিল্লুল হক জিয়া বঙ্গ ইউথ, জিন্টু সরকার রিদম , রুপশী বাংলার রেডিও জকি আর জে রাহী প্রমুখ ।

তাছাড়া স্থানীয় সংগঠন অবাক এর সমর্থন রয়েছে। সর্বোপরী স্থানীয় সবগুলো সংগঠনের সহযোগীতায় ও পৃষ্টপোষকতায় ডালাস ফোবানা সফল হবার প্রত্যয় ব্যক্ত করেন সকলেই । প্লানো হিউষ্টন সহ টেক্সাসের আশে পাশের শহর গুলোর সম্পৃত্ততা থাকবে জানান উপস্থিত সকল সংগঠকরা ও হোষ্ট কমিটি ।

সবশেষে ডিনার ও সাংস্কৃতিক অনুষ্টানের মাধ্যেমে অনুষ্টানের সমাপ্তি ঘটে । শেখ রশিদ লিমন, মাফিয়া মিথি, জুলিয়ান এর পাশাপাশি নতুন প্রজন্মের ওয়াফি ও আদিবা সাংস্কৃতিক অনুষ্টানে অংশগ্রহন করেন । সভার শুরুতে স্বাগত জানায় মিম ও কোরআন তেলওয়াত করে  সাদাত রাহমান । ডালাস ফোবানা  হোষ্ট কমিটির সাথে সংশ্লিষ্টরা বিভিন্ন ষ্টেটের অতিথিদের অভ্যর্থনা সহ নানান ভাবে সহযোগীতা করেন যা সকলের নজড় কাড়ে  ।

কনভেনর হাসমত মবিন বলেন ফোবানা র ৩৪ তম আসরটিকে স্মরনীয় করতে যে কেউ নানান পরামর্শ সহ যে কোন ভাবে জড়িত হবার সুযোগ থাকবে । তিনি বলেন, অসাধারন আবহাওয়া ও সুন্দর ভেনু সকলের নিকট গ্রহনযোগ্য হবে । তিনি ডালাস ফোবানায় নানা মাধ্যমের দক্ষ সংগঠকদের সম্পৃক্ত করবেন বলে জানান ।

 

লেখকঃ সাংবাদিক কলামিষ্ট ( ফ্লোরিডা)

এ বিভাগের অন্যান্য সংবাদ